সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ০৭:২২ অপরাহ্ন
শিরোনাম :
কিশোর গ্যাংয়ের ১১ সদস্যকে গ্রেপ্তার করেছে সেনাবাহিনী। ফেরারির মতো ছুটছি, সামনে কোনো ভবিষ্যৎ নেইঃ ছাত্রলীগ নেতা। বিএনপি-জামায়াতের বাড়িঘরে হামলার নির্দেশ দিলেন হাসিনা। গোয়ালন্দে যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকীতে দুই গ্রুপের পৃথক কর্মসূচি পালন। সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রেফতার। সনাতন ধর্মাবলম্বী দুপক্ষের সংঘর্ষে প্রতিমা ভাঙচুর। সাবেক ডিএমপি কমিশনার গোলাম ফারুককে আটকে দিল ইমিগ্রেশন পুলিশ। তারাকান্দা নেতৃবৃন্দের সাথে যুক্তরাজ্য বিএনপি’র যুগ্ম-সাধারণ সম্পাদক ব্যারিস্টার মওদুদ আহমেদ’র সাথে  মতবিনিময় সভা। তারাকান্দা সদর ইউনিয়ন কৃষক দলের উদ্যোগে কর্মী সভা অনুষ্ঠিত। শাবিপ্রবিতে প্রথম বর্ষের ক্লাস শুরু ৩ নভেম্বর।

ডেঙ্গুতে সর্বোচ্চ মৃত্যু ও ভর্তিতে শীর্ষে এবারের সেপ্টেম্বর। 

প্রতিবেদকঃ শেখ মিজানুর রহমান
  • প্রকাশের সময় : শনিবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৩

ডেঙ্গুতে সর্বোচ্চ মৃত্যু ও ভর্তিতে শীর্ষে এবারের সেপ্টেম্বর। 

 

একক মাসে ডেঙ্গুতে সর্বোচ্চ মৃ*ত্যু ও ভর্তির পরিসংখ্যানে অন্য যে কোনো মাসকে ছাড়িয়ে গেছে এ বছরের সেপ্টেম্বর। গত এক দিনে আরও ১৪ জনের মৃ*ত্যু এবং নতুন করে হাসপাতালে ২৪২৫ জন রোগী ভর্তিতে অগাস্টের রেকর্ড ভেঙেছে চলতি মাসের শেষ দিনে।

এ নিয়ে দেশে চলতি সেপ্টেম্বরে এইডিসবাহিত রোগ ডেঙ্গু আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি ৭৯ হাজার ৫৯৮ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এ মাসে মৃ*ত্যু হয়েছে ৩৯৬ জনের। এক মাসে ডেঙ্গু আক্রান্ত হয়ে প্রাণহানির এটাই সর্বোচ্চ সংখ্যা। এর আগে অগাস্টে ৭১ হাজার ৯৭৬ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছিলেন এবং মৃত্যু হয়েছিল ৩৪২ জনের। এতদিন যা ছিল এক মাসে সর্বোচ্চ সংখ্যা।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, শনিবার সকাল পর্যন্ত এক দিনে ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ২৪২৫জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এতে ভর্তি রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ২ লাখ ৩ হাজার ৪০৬ জন। আর মৃ*ত্যু হয়েছে আরও ১৪ জনের, যা নিয়ে এ রোগে মোট ৯৮৯ জনের মৃ*ত্যু হল।

শনিবার সকাল পর্যন্ত ভর্তি রোগীদের মধ্যে ঢাকায় ৭৫১ জন এবং ১৬৭৪ জন ভর্তি হয়েছে ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতাল। বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৯ হাজার ৯৫৯ জন। তাদের মধ্যে ঢাকায় ৩৩৭৯ জন এবং ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ৬৫৮০ জন।

এর আগে মাসের হিসাবে জানুয়ারিতে ৫৬৬ জন, ফেব্রুয়ারিতে ১৬৬ জন, মার্চে ১১১ জন, এপ্রিলে ১৪৩ জন, মে মাসে এক হাজার ৩৬ জন, জুনে ৫ হাজার ৯৫৬ জন এবং জুলাইয়ে ৪৩ হাজার ৮৭৬ জন হাসপাতালে ভর্তি হয়েছিলেন।

আক্রান্তের মতো বছরের মাঝামাঝি থেকে প্রাণহানিও বাড়তে থাকে। মৃ*ত্যুর হিসাবে দেখা যায়, জানুয়ারিতে ৬ জন, ফেব্রুয়ারিতে ৩ জন, মার্চে কারও মৃত্যু হয়নি, এপ্রিলে ২ জন, মে মাসে ২ জন, জুনে ৩৪ জন, জুলাইয়ে ২০৪ জন এবং অগাস্টে ৩৪২ জনের মৃত্যু হয়।

আপনার মন্তব্য লিখুন

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
  • © All rights reserved © 2019 alokitoswapner-bd.com - It is illegal to use this website without permission.
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102