মঙ্গলবার, ২৯ অক্টোবর ২০২৪, ০১:৩৭ পূর্বাহ্ন

অধ্যক্ষ নজরুল ইসলাম স্যারের ২৮ তম মৃত্যু বার্ষিকীতে গভীর শ্রদ্ধা জানিয়েছেন-মোঃ হাফিজ উদ্দিন

আলোকিত স্বপ্নের বিডি
  • প্রকাশের সময় : বুধবার, ১৬ সেপ্টেম্বর, ২০২০

এসবিডি/চরফ্যাশনঃ১৭ সেপ্টেম্বর অধ্যক্ষ নজরুল ইসলাম স্যারের ২৮ তম মৃত্যু বার্ষিকীতে গভীর শ্রদ্ধা জানিয়েছেন, নজরুল সেনা সংসদ এর সভাপতি মোঃ হাফিজ উদ্দিন।

স্যারের জন্ম পরিচিতঃ
অধ্যক্ষ নজরুল ইসলাম ১৯৪৩ সালের ১৬অক্টোবর তৎকালীন বরিশাল জেলার ভোলা মহকুমার লালমোহন থানার লর্ডহার্ডিঞ্জ ইউনিয়নের চাদঁপুর গ্রামে জন্মগ্রহণ করেন। পিতার নাম আবদুল হাকিম পন্ডিত এবং মাতার নাম জরিফা খাতুন। দুই ভাই এবং এক বোনের মধ্যে অধ্যক্ষ নজরুল ইসলাম ছিলেন জ্যৈষ্ঠ।

স্যারের শিক্ষা ও চাকরী জীবনঃ
১৯৫৪ সালে লর্ডহার্ডিঞ্জ ফাজিল ডিগ্রী মাদ্রাসা থেকে নজরুল ইসলাম ৫ম শ্রেনি পাশ করেন। তিনি লর্ডহার্ডিঞ্জ মাধ্যমিক বিদ্যালয়ে ১০ম শ্রেনি পর্যন্ত লেখাপড়া করেন।

১৯৫৯ সালে বরিশালের কাশিমমপুর মাধ্যমিক থেকে দ্বীতীয় বিভাগে এস এস সি, ১৯৬১ সালে বরিশাল বি. এম কলেজ থেকে দ্বিতীয় বিভাগে এইচ এস সি এবং ১৯৬৪ সালে দ্বিতীয় শ্রেণিতে বিএ পাশ করেন।

এ সময় তিনি কিছুদিন কাশিমপুর মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষকতা করেন। ১৯৬৪ সালে তিনি চরফ্যাসনের দুলারহাট হাই স্কুলে শিক্ষকতা করেন।

এ বছর তিনি ভোলা থানার রামদাসপুর ইউনিয়নের আবদুর রশীদ মিয়ার কন্যা রহিমা বেগমের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

১৯৬৬ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে দ্বিতীয় শ্রেণিতে এম এ ডিগ্রী অর্জন করেন। ১৯৬৭ সালে তিনি চরফ্যাসন টাফন্যাল ব্যারেট মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে যোগদান করেন। এ সময় থেকে তিনি স্বপরিবারে চরফ্যাসনে বসবাস শুরু করেন।

১৯৬৮ সালের ১আগষ্ট চরফ্যাসন কলেজ প্রতিষ্ঠিত হয় এবং প্রতিষ্ঠালগ্ন থেকে অধ্যক্ষ নজরুল ইসলাম চরফ্যাসন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন।১৯৬৯ সালে তিনি পাকিস্তান সেনাবাহিনীতে কমিশন পদে নিয়োগ পান। কিন্তু চরফ্যাসনের মানুষের দাবীর প্রেক্ষিতে তিনি সেনাবাহিনীতে যোগদান না করে ১অক্টোবর ১৯৬৯ থেকে চরফ্যাসন কলেজের অধ্যক্ষ পদে দায়িত্ব গ্রহণ করেন। এই সময় জাতির জনক বঙ্গবন্ধুর ডাকে স্বাধীনতার আন্দোলনে ভুমিকা রাখেন।

১৯৭১ সালে তিনি মহান মুক্তিযুদ্ধে স্থানীয়ভাবে সংগঠক হিসেবে দায়িত্ব পালন করেন।

সংসদ সদস্য হিসেবে নির্বাচনকালঃ

তিনি ১৯৭৯ সালে বাকেরগঞ্জ-৩ (চরফ্যাসন – লালমোহনের কিছু অংশ নিয়ে গঠিত) আসন এবং ১৯৯১ সালে দ্বিতীয়বারের মতো ভোলা-৪ (চরফ্যাসন – মনপুরা) আসন থেকে বাংলাদেশ আওয়ামীলীগের মনোনীত প্রার্থী হিসেবে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন।

মৃত্যুকালঃ
এই মনীষী ১৯৯২ সালের ১৭সেপ্টেম্বর ইন্তেকাল করেন। সেপ্টেম্বর মাস আসলেই চরফ্যাশন বাসীর শোকের ছায়া নেমে আসে এ মাসের ১৭ তারিখে এই মনীষীর ২৮তম মৃত্যুবার্ষিকী, প্রতি বছরই ১৭সেপ্টেম্বরে চরফ্যাশন বাসী তাঁর মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা জানাতে প্রস্তুত থাকেন।

আপনার মন্তব্য লিখুন

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
  • © All rights reserved © 2019 alokitoswapner-bd.com - It is illegal to use this website without permission.
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102