মঙ্গলবার, ২৯ অক্টোবর ২০২৪, ০১:৩১ পূর্বাহ্ন

বাংলাদেশে মাদক সেবন: ঝূঁকির শীর্ষে যুবসমাজ।

আলোকিত স্বপ্নের বিডি
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১

বাংলাদেশে মাদক সেবন: ঝূঁকির শীর্ষে যুবসমাজ।

 

পবিপ্রবি প্রতিনিধিঃ

সাম্প্রতিক বছরগুলিতে, সারা বিশ্বে মাদকাসক্তি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে, বিশেষত বাংলাদেশের মতো দক্ষিণ এশিয়ার দেশগুলিতে।বাংলাদেশে বর্তমানে মানব বিধ্বংসের এই এজেন্ট প্রতিটি কোণে কোণে তার বিষবাস্প ছড়িয়ে দিচ্ছে। ইউনাইটেড নেশনস এবং ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডাব্লিউএইচও) এর মতো আন্তর্জাতিক সংস্থাগুলিও মাদকাসক্তদের বর্তমান অনুপাত নিয়ে শঙ্কা প্রকাশ করছে।

ডাব্লিউএইচও ডায়াগনস্টিক, চিকিত্সা বা রোগ-উপশমে ব্যবহারের জন্য বা, মানুষ এবং প্রাণীর শারীরবৃত্তীয় ক্রিয়াকলাপ সংশোধন করার উদ্দেশ্যে তৈরি সিন্থেটিক, অর্ধ-সিন্থেটিক বা প্রাকৃতিক উত্সের রাসায়নিক পদার্থকে ড্রাগ হিসেবে সজ্ঞায়িত করে।

মাদকাসক্তির বেশ কিছু কারন খুঁজে পাওয়া যায়।গবেষণায় দেখা যায়, মাদকাসক্তির অন্যতম কারন কৌতূহল এবং উত্তেজনা। বিশেষত, অল্পবয়সি কিশোর-কিশোরীরা বেশির ভাগই অন্যদের দেখে অনুপ্রানিত হয় এবং কৌতূহল নিবৃত্ত করতে গিয়ে মাদকে আসক্ত হয়ে পরে। এর বাইরে হতাশা,ক্রমাগত ব্যর্থতা বা অর্থনৈতিক দূরাবস্থায় দুঃশ্চিন্তা থেকেও কেউ কেউ মাদকাসক্ত হয়ে পরে। অনেক তরুণ পশ্চিমা সংস্কৃতি অনুসরণ করার চেষ্টা করতে গিয়েও মাদকে আসক্ত হন। অন্যান্য বেশ কয়েকটি কারণের মধ্যে রয়েছে দারিদ্র্য, মাদকের সহজলভ্যতা, প্রেম বিষয়ক ক্ষোভ এবং পারিবারিক সমস্যার কারণে মানসিক চাপ। এছাড়া বর্তমানে দীর্ঘদিন করোনা পরিস্থিতিতে বিপর্যস্ত জন-জীবন নিয়ে হতাশা থেকেও অনেকে মাদকের দিকে ঝুঁকছেন।

ডাব্লিউএইচও এর জরিপ অনুসারে, বেশিরভাগ মাদক ব্যবহারকারী যুবক।তাদের বয়স ১৮ থেকে ৩০ বছর পর্যন্ত।মাদকাসক্তদের গড় বয়স ২২ বছর। শিক্ষার্থীরাই বেশিরভাগ মাদকের করাল ছোবলের শিকার হচ্ছেন, যা শেষ পর্যন্ত স্কুল ও কলেজগুলিতে তাদের শিক্ষার মান এবং উপস্থিতি হ্রাস করছে। এদিকে আন্তর্জাতিক ডায়রিয়াল ডিজিজ রিসার্চ, বাংলাদেশের (আইসিডিডিআর, বি), জার্নাল অফ হেল্থ পপুলেশন অ্যান্ড নিউট্রিশন (জেএইচপিএন) দ্বারা পরিচালিত পৃথক সমীক্ষায় দেখা গেছে যে রাজধানীতে মাদক গ্রহনকারী ৭৯.৪ শতাংশ পুরুষ এবং ২০.৬ শতাংশ মহিলা।জেএইচপিএন-এর সমীক্ষায় দেখা গেছে যে দেশে মাদক ব্যবহারকারীদের ৬৪.৮ শতাংশ অবিবাহিত, ৫৬.১ শতাংশ হয় শিক্ষার্থী বা বেকার। দেশের বেকার জনসংখ্যার প্রায় ৪৩ শতাংশ মাদকাসক্ত।মাদকসেবীদের প্রায় ৮৫.৭ শতাংশ বন্ধুদের প্রভাবে মাদক সেবন করে।প্রায় ৯৫.৪ শতাংশ ধূমপায়ী এবং ৬৫.৮ শতাংশ বিভিন্ন কোডিনযুক্ত কফের সিরাপে আসক্ত।বিভিন্ন স্বাস্থ্যসেবা সংস্থার সূত্র মতে, আজকাল হাসপাতালগুলির বহিরাগত বিভাগে প্রায় ১০শতাংশ রোগী ইয়াবা, গাঁজা এবং ফেনসিডিল জনিত নেশা সংক্রান্ত জটিলতা নিয়ে যাচ্ছেন।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের (ডিএনসি) গোয়েন্দা সূত্রে জানা গেছে, হেরোইন বাংলাদেশের মাদকের সবচেয়ে মারাত্মক ঘটনা। সাম্প্রতিক সময়ে, ইয়াবা ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে এবং একটি “ফ্যাশনেবল” ড্রাগে পরিণত হয়েছে।এছাড়া সিসা,মদ,আইস,মারিজুয়ানা নামক মাদক ধনিক-শ্রেনীর পছন্দের তালিকায় উপরে রয়েছে। সাম্প্রতিক সময়ে ঢাকায় এলএসডি নামক ভয়াবহ মাদক উদ্ধার হয় যা উদ্বেগের মাত্রা আরও বাড়িয়ে তুলেছে।

পথ শিশুরা,যাদের সংখ্যা ধারনাকৃ্ত ৩.৪ মিলিয়ন; মাদক ব্যবসায়ীদের প্রাথমিক লক্ষ্য।বাংলাদেশ শিশু অধিকার ফোরাম (বিএসএএফ )ও অনুমান করেছে যে, দেশের ৮৫ শতাংশ পথশিশু মাদকাসক্তিতে ভুগছে।ঢাকা-ভিত্তিক বেসরকারী সংস্থা (এনজিও) বলেছে যে, এ জাতীয় শিশুদের মধ্যে ১৯ শতাংশ ইয়াবা ব্যবহার করে, ২৮ শতাংশ ঘুমের ট্যাবলেট গ্রহণ করে এবং আরও ৮ শতাংশ ইনজেকশন জাতীয় ড্রাগ নেয়।বিএসএএফ  আরও যোগ করেছে, গাঁজা, হেরোইন, উত্তেজক বা ঘুমের ওষুধ, জুতোর আঠা এবং পেট্রল স্নিফিং বাংলাদেশের এই জাতীয় শিশুদের মধ্যে অধিক জনপ্রিয় ।

যদিও বিভিন্ন তথ্য ও পরিসংখ্যানের ভিত্তিতে দেশে মাদক ব্যবহারকারীদের সঠিক সংখ্যা জানা সম্ভব হয়নি, তবে অনুমান করা হয় যে বাংলাদেশে আসক্তদের সংখ্যা প্রায় সাড়ে ৬ মিলিয়নেরও বেশি যারা প্রতিদিন প্রায় সাড়ে ৭ কোটি টাকা ব্যয় করে মাদকগ্রহনের জন্য।১ লাখেরও বেশি মানুষ সরাসরি অবৈধ মাদক ব্যবসা ও সরবরাহের সাথে জড়িত।গবেষণায় প্রকাশিত হয়েছে যে, মাদকদ্রব্য বহন ও বিক্রয় করার জন্য ব্যবসায়ীরা মহিলা ও শিশুদের ব্যবহার করেন কারণ আইন প্রয়োগকারীদের এড়া্নো তাদের পক্ষে সহজ।

মাদকদ্রব্য অপব্যবহার প্রতিরোধ সংস্থা(মানস)-এর প্রতিষ্ঠাতা সভাপতি ডাঃ অরূপ রতন চৌধুরীর মতে, মাদকাসক্তদের ৪৮ শতাংশ শিক্ষিত এবং ৪০ শতাংশ অশিক্ষিত। এর মধ্যে ৮০ শতাংশ যুবক এবং যার ৫০ শতাংশ বিভিন্ন অপরাধমূলক কাজে জড়িত। প্রায় ৫৭ শতাংশ যৌন অপরাধী যাদের ৭ শতাংশ আবার হিউম্যান ইমিউনোডেফিসিয়েন্সি ভাইরাস (এইচআইভি) দ্বারা সংক্রামিত। প্রায় ১,৬০,০০০ মাদক ব্যবসায়ী সারা দেশে তাদের ব্যবসা পরিচালনা করছে। এর মধ্যে ২৭,৩০০ জন মহিলা ।পরিসংখ্যান অনুসারে, মাদক ব্যবসায়ীরা গত এক বছরে ২৯,৯৯০ জন বৃদ্ধি পেয়েছে।

আইসিডিডিআর, বি-এর জরিপে, একজন মাদক ব্যবহারকারী এক বছরে প্রায় ৫৬,৫৬০ টাকা থেকে শুরু করে ৯০,৮০০ টাকা খরচ করে।৭.৫ মিলিয়ন মাদকসেবীরা বছরে প্রায় ৫০,০০০ কোটি টাকা ব্যয় করে।

তবে গোয়েন্দা প্রতিবেদন অনুসারে একজন মাদকসেবীর গড় বার্ষিক ব্যয় আড়াই লাখ টাকা।

পুলিশের ভাষ্যমতে,গত দুই বা তিন বছরে আরও অনেক কিশোরকে আগের চেয়ে বেশি মাদক সেবন ও বহন করার জন্য গ্রেপ্তার করা হয়েছে।যার মধ্যে সমাজের উচ্চবিত্ত ঘরের ছেলেমেয়ের সংখ্যা আশঙ্কাজনকভাবে বেশি। সর্বশেষ বড় ঘটনাটি ঘটে গত মে মাসে। পুলিশ এলএসডি সহ ৫জনকে আটক করে,যারা প্রত্যেকেই ঢাকার উচ্চবিত্ত পরিবারের এবং নামি বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিল। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর(ডিএনসি) গোয়েন্দা শাখার সূত্রমতে, মাদক সংক্রান্ত সহিংসতা ও অপরাধের অভিযোগে প্রতি বছর প্রায় ১০,০০০ মামলা করা হয় এবং ৯,০০০ মানুষকে গ্রেপ্তার করা হয়।

চিকিৎসকরা বলছেন যে কাউকে মাদকাসক্তি থেকে বিরত রাখা কঠিন, তবে অসম্ভব নয়। পরিবার এবং বন্ধুবান্ধবদের সহায়তা, চিকিৎসকদের কাছ থেকে পেশাদার সহায়তা এবং রোগী বা বহির্মুখী রোগীদের মাদকাসক্তি আসক্তির চিকিৎসার সময় শক্তি ওষুধের উপর নির্ভরতা শেষ করতে সহায়তা করতে পারে।

তদুপরি, দেশে পর্যাপ্ত মাদকাসক্তি চিকিৎসা ও পূনর্বাসন কেন্দ্র নেই। ঢাকাসহ,মহানগরীগুলোতে কিছু কেন্দ্র থাকলেও অপেক্ষাকৃত ছোট শহরগুলোতেও নেই তেমন কোন সুবিধা। কিছু এনজিও রয়েছে যারা মাদকাসক্তদের সহায়তার জন্য এসব অঞ্চলে পদক্ষেপ নিয়েছে তবে তারা সবাই বলেছে এধরনের সামাজিক সমস্যা মোকাবেলায় সরকারের আরও অনেক পদক্ষেপ নেয়া দরকার।

আপনার মন্তব্য লিখুন

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
  • © All rights reserved © 2019 alokitoswapner-bd.com - It is illegal to use this website without permission.
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102