সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ০৯:৩৭ অপরাহ্ন

তারাকান্দায় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মানববন্ধন ও স্মারকলিপি প্রদান।

প্রভাষক  জাহাঙ্গীর আলম,তারাকান্দা উপজেলা সংবাদদাতা( ময়মনসিংহ)।
  • প্রকাশের সময় : বুধবার, ২ অক্টোবর, ২০২৪

তারাকান্দায় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মানববন্ধন ও স্মারকলিপি প্রদান।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের শতভাগ পদোন্নতিসহ ১০ম গ্রেডে এবং প্রধান শিক্ষকদের ৯ম গ্রেডে বেতন উন্নীতের দাবিতে মানববন্ধন করেন তারাকান্দা উপজেলার বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি ( বিপিটিএ)।

আজ ০২ (অক্টোবর) বিকাল ৪.২০ টায় তারাকান্দা উপজেলা পরিষদ ভবনের সামনে মানববন্ধন করেন তারাকান্দা উপজেলার বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি ( বিপিটিএ)।

১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে তারাকান্দা উপজেলা শাখার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক সমিতির আয়োজনে মানববন্ধন করা হয়েছে। ওই কর্মসূচিতে উপজেলার বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কয়েক’শ সহকারী শিক্ষক অংশ নেয়।

মানববন্ধনে শিক্ষক নেতারা অভিযোগ করে বলেন, একই যোগ্যতায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হয়েও তারা তৃতীয় শ্রেণির গ্রেডে বেতন পাচ্ছেন। অথচ তাদের সমান যোগ্যতায় অনেকেই ১০ম গ্রেডে বেতন পাচ্ছেন।

এটা স্পষ্টতই একটা বড় বৈষম্য। তাদের দাবি, উচ্চ মাধ্যমিক এবং ডিপ্লোমা পাসের যোগ্যতায় নার্সরা জাতীয় পে-স্কেলের ১০ম গ্রেড পাচ্ছেন।

একইভাবে উচ্চ মাধ্যমিকসহ ৪ বছরের ডিপ্লোমা যোগ্যতায় উপ-সহকারী কৃষি কর্মকর্তারা ১০ম গ্রেড, পুলিশের এসআইরা স্নাতক যোগ্যতায় ১০ম গ্রেড এবং বিভিন্ন মন্ত্রণালয়ের প্রশাসনিক কর্মকর্তারা একই শিক্ষাগত যোগ্যতায় ১০ম গ্রেড পাচ্ছেন।

মানববন্ধনে শিক্ষক নেতারা আরও বলেন, ৯ বছর আগে ২০১৫ সালে সর্বশেষ যে জাতীয় পে-স্কেল ঘোষণা করা হয়েছিল। ওই পে-স্কেলেও প্রাথমিক শিক্ষকরা বৈষম্যের শিকার হয়। কিন্তু এই সময়ে যে হারে দ্রব্যমূল্য বেড়েছে, তাতে প্রাথমিক শিক্ষকরা সংসার চালাতে গিয়ে দিশেহারা হয়ে পড়ছেন।

সহকারী শিক্ষকদের বর্তমান বেতন হয় ১৩ তম গ্রেডে। সেটা ১০ম গ্রেডে উন্নীতের দাবিতে বেশ কয়েক মাস ধরে আন্দোলন করে আসছেন সহকারী শিক্ষকরা।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সহকারী শিক্ষক জনাব মোঃ তৌহিদুল কবির (২০২৪ অর্থবছের তারাকান্দা উপজেলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত)।

কর্মসূচিতে বক্তব্য রাখেন সিনিয়র শিক্ষক মোঃ মিরাশ উদ্দিন( প্রধান শিক্ষক), সহকারী শিক্ষক ছাইদুল ইসলাম আকাশ, শামীম আরা, মাহতাব উদ্দিন তালুকদার, মোঃ নাজিম উদ্দীন, শামছুল হক, মমতাজ বেগম, আবদুল্লাহ আল মামুন, জেসমিন আক্তার, হারুনুর-অর-রশিদ, মোঃ ওবায়দুল হক, মোঃ আবু তাহের, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির কেন্দ্রীয় কমিটির যোগাযোগ সম্পাদক, এমরানুল হাই এবং সিনিয়র শিক্ষক নেতা মোয়াজ্জেম হোসেন (প্রধান শিক্ষক)।

মানববন্ধন কর্মসূচি শেষে তারাকান্দা উপজেলার প্রাথমিক শিক্ষক নেতা মোঃ মোয়াজ্জেম হোসেন সাহেবের নেতৃত্বে শিক্ষকদের একটি প্রতিনিধি দল উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব নাজনীন সুলতানা মহোদয়ের মাধ্যমে প্রধান উপদেষ্টা বরাবর একটি স্মারকলিপি জমা দিয়েছেন।

আপনার মন্তব্য লিখুন

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
  • © All rights reserved © 2019 alokitoswapner-bd.com - It is illegal to use this website without permission.
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102