সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ০৫:৩১ অপরাহ্ন
শিরোনাম :
কিশোর গ্যাংয়ের ১১ সদস্যকে গ্রেপ্তার করেছে সেনাবাহিনী। ফেরারির মতো ছুটছি, সামনে কোনো ভবিষ্যৎ নেইঃ ছাত্রলীগ নেতা। বিএনপি-জামায়াতের বাড়িঘরে হামলার নির্দেশ দিলেন হাসিনা। গোয়ালন্দে যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকীতে দুই গ্রুপের পৃথক কর্মসূচি পালন। সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রেফতার। সনাতন ধর্মাবলম্বী দুপক্ষের সংঘর্ষে প্রতিমা ভাঙচুর। সাবেক ডিএমপি কমিশনার গোলাম ফারুককে আটকে দিল ইমিগ্রেশন পুলিশ। তারাকান্দা নেতৃবৃন্দের সাথে যুক্তরাজ্য বিএনপি’র যুগ্ম-সাধারণ সম্পাদক ব্যারিস্টার মওদুদ আহমেদ’র সাথে  মতবিনিময় সভা। তারাকান্দা সদর ইউনিয়ন কৃষক দলের উদ্যোগে কর্মী সভা অনুষ্ঠিত। শাবিপ্রবিতে প্রথম বর্ষের ক্লাস শুরু ৩ নভেম্বর।

আজ ২৬শে আগস্ট ফুলবাড়ী ট্র্যাজিডি দিবস

আলোকিত স্বপ্নের বিডি
  • প্রকাশের সময় : বুধবার, ২৬ আগস্ট, ২০২০

মোঃ আরমান হোসেন, দিনাজপুর থেকেঃ আজ ২৬শে আগস্ট ফুলবাড়ী দিবস,আজকের এই দিনে ২০০৬সালের ২৬শে আগস্ট দিনাজপুরের ফুলবাড়ীতে উন্মুক্ত পদ্বতিতে ফুলবাড়ী কয়লা খনি বাস্তবায়নের প্রতিবাদে,গড়ে উঠে ঐতিহাসীক গণআন্দোলন।

গণআন্দোলন করতে গিয়ে আইশৃংখলা রক্ষাকারী বাহিনীর গুলিতে প্রাণ হারায় তিন যুবক, আহত হয় আরো তিনশ’র অধিক সাধারন মানুষ। এর পর থেকে এই দিনটিকে ফুলবাড়ী দিবস হিসেবে পালন করে আসছে ফুলবাড়ীবাসীএদিকে ফুলবাড়ী গণআন্দোলনের ১৪ বছর পেরিয়ে গেলেও এখনও বাস্তবায়ন হয়নি, ফুলবাড়ী বাসীর সাথে সম্পাদিত ছয় দফা চুক্তি। উলটো আন্দোলনকারী নেতাদের মাথার উপর চেপে বসেছে, এশিয়া এনার্জির দায়ের করা একাধিক মামলা। এই কারনে আন্দোলনকারী নেতৃবৃন্দসহ এলাকাবাসীর মধ্যে ক্ষোভ আরো বাড়ছে।

আন্দোলনকারী নেতৃবৃন্দরা জানান,২০০৬ সালের ২৬ আগষ্ট উন্মুক্ত পদ্ধতিতে খনি বাস্তবায়নের প্রস্তাবকারি এশিয়া এনার্জি নামক একটি বহুজাতিক কোম্পানীর ফুলবাড়ীস্থ অফিস ঘেরাও কর্মসুচি পালন করতে গেলে, নিরাপত্তার দায়িত্বে থাকা আইন শৃঙ্খলা বাহিনী মিছিলের উপর টিয়ারশেল ও গুলিবর্ষন করে। এতে বিশ্ববিদ্যালয়ের অধ্যায়নরত ছাত্র তরিকুল ইসলাম, নিরিহ যুবক আমিন ও সালেকিন নামে তিন জন গুলিবিদ্ধ হয়ে নিহত হয়। একই ঘটনায় আহত হয় আরো তিনশ’র অধিক অন্দলনকারি। এদের মধ্যে বাবলু রায় নামে একজন চিরতরে পঙ্গুত্ব বরণ করেন। এখনও সেই গুলির ক্ষত বহন করছে অনেকে।

এরপর ফুলবাড়ীবাসীর টানা চার দিনের গণআন্দোলনের মূখে ৩০ আগষ্ট, তৎকালীন সরকার ফুলবাড়ী বাসির সঙ্গে ছয় দফা শর্তে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করেন। যা ফুলবাড়ী ছয় দফা চুক্তি বলে পরিচিত।
এরপর থেকে এই দিনটিকে ফুলবাড়ীবাসী, ফুলবাড়ী দিবস হিসেবে পালন করে আসছে এবং সেই সময়ের সম্পাদিত ছয় দফা চুক্তি বাস্তবায়নের জন্য তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির ফুলবাড়ি শাখার আহবায়ক সৈয়দ সাইফুল ইসলাম জুয়েল, ফুলবাড়ি পৌর মেয়র মুরতুজা সরকার মানিক এর নেতুত্বে বিক্ষোভ মিছিল বের হয়। নিহতদের স্মূতি সৌধে পুস্পস্তবক অপূর্ন করেন। এ সময় ৬ দফা দাবি বাস্তবায়নের জন্য শপথ নেন নেতুবুন্দ। এ সময় আন্দোলনের মাধ্যমে দাবি আদায়ের ঘোষনা দেন।

২০০৬ সালের ২৬শে আগস্ট ফুলবাড়ীসহ পার্শ্ববর্তী বিরামপুর, নবাবগঞ্জ ও পার্বতীপুর উপজেলার অধিকাংশ এলাকার বাসিন্দারা শান্তিপূর্ণভাবে মিছিল করছিল। কিন্তু বিনা উস্কানিতে আইনশৃঙ্খলা বাহিনী মিছিলের উপর নির্বিচারে গুলি চালায় যার ফলে তিনটি তাজা প্রাণ হারায় ও আহত হয় তিনশ’র অধিক সাধারন মানুষ। তিনি আরোও বলেন, ২৬শে আগষ্টের পর তৎকালিন বিরোধীদলীয় নেতা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফুলবাড়ীতে এসে, ফুলবাড়ীর মানুষকে ছয় দফা চুক্তির সঙ্গে একাত্মতা ঘোষনা করে বলেছিলেন, তিনি ক্ষমতায় গেলে ছয় দফা চুক্তি বাস্তবায়ন করবেন। এজন্য মেয়র মানিক সরকার, অঙ্গিকার বাস্তবায়নের জন্য প্রধান মন্ত্রীর দৃষ্টি কামনা করেছেন।

 

এএসবিডি/আরএইচএস

আপনার মন্তব্য লিখুন

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
  • © All rights reserved © 2019 alokitoswapner-bd.com - It is illegal to use this website without permission.
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102