সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ০৭:৩০ অপরাহ্ন
শিরোনাম :
ডেঙ্গুতে আরও ৩ জনের মৃত্যু, হাসপাতালে ১১৯৭। কিশোর গ্যাংয়ের ১১ সদস্যকে গ্রেপ্তার করেছে সেনাবাহিনী। ফেরারির মতো ছুটছি, সামনে কোনো ভবিষ্যৎ নেইঃ ছাত্রলীগ নেতা। বিএনপি-জামায়াতের বাড়িঘরে হামলার নির্দেশ দিলেন হাসিনা। গোয়ালন্দে যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকীতে দুই গ্রুপের পৃথক কর্মসূচি পালন। সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রেফতার। সনাতন ধর্মাবলম্বী দুপক্ষের সংঘর্ষে প্রতিমা ভাঙচুর। সাবেক ডিএমপি কমিশনার গোলাম ফারুককে আটকে দিল ইমিগ্রেশন পুলিশ। তারাকান্দা নেতৃবৃন্দের সাথে যুক্তরাজ্য বিএনপি’র যুগ্ম-সাধারণ সম্পাদক ব্যারিস্টার মওদুদ আহমেদ’র সাথে  মতবিনিময় সভা। তারাকান্দা সদর ইউনিয়ন কৃষক দলের উদ্যোগে কর্মী সভা অনুষ্ঠিত।

প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পে অনিয়মে জড়িতদের সাজা হবে।

আলোকিত স্বপ্নের বিডি
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৮ জুলাই, ২০২১

প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পে দায়িত্বে অবহেলা ও অনিয়মে জড়িতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, আশ্রয়ণ প্রকল্পের প্রায় এক কোটি বিশ হাজার বাড়ির মধ্যে চব্বিশটি স্থানের নির্মাণ কাজের ত্রুটি গণমাধ্যমে উঠে এসেছে, যা বাস্তবায়িত প্রকল্পের শূন্য দশমিক দুই-পাঁচ ভাগ।
বৃহস্পতিবার সরকারি বাসভবনে নিয়মিত ব্রিফিংকালে একথা বলেন।

প্রধানমন্ত্রীর উপহারে হতদরিদ্রদের মাথা গোঁজার ব্যবস্থা হলেও, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাদের গাফিলতি আর অনিয়মে তা এখন বিষফোঁড়া হয়ে দাঁড়িয়েছে। বেশকিছু এলাকায় এসব ঘর নির্মাণের পর ভেঙে পড়া এবং পলেস্তারা খসে পড়েছে। কোথাও কোথাও নিচু জমিতে ঘর নির্মাণ করায় হালকা বৃষ্টিতে পানিবন্দি হয়ে পড়েছেন সুবিধাভোগীরা।

বগুড়ার শেরপুরে করতোয়া খালের পাড়ে নির্মাণ করা হয় ২২টি ঘর। এরমধ্যে সামান্য বৃষ্টিতে মাটি ধসে বেশ কয়েকটি ঘর ভেঙে পড়েছে। শাজাহানপুরে নিচু জমিতে ঘর নির্মাণ করায় বৃষ্টি হলেই ভোগান্তিতে পড়েন বসবাসকারীরা। বন্যায় ভয়াবহ পরিস্থিতির আশঙ্কা তাদের।

এছাড়া, মেঝে দেবে যাওয়া, পলেস্তরা খসে পড়ার ঘটনাতো রয়েছেই। জেলা প্রশাসক জানিয়েছেন, ভুল জায়গা নির্বাচনে এমন অবস্থা হয়েছে।

খাগড়াছড়ির মহালছড়িতে ৭৫টি ঘর পেতে গৃহহীন প্রতি পরিবারকে গুণতে হয়েছে ৩০ হাজার টাকা। স্থানীয় জনপ্রতিনিধিরা এসব অর্থ হাতিয়ে নিয়েছেন বলে অভিযোগ ভুক্তভোগীদের। তারপরও সেগুলোতে বসবাস কঠিন হয়ে পড়েছে।

বরগুনার তালতলীতে নির্মিত ১১০টি ঘরের বেশিরভাগই ভেঙে পড়েছে নির্মাণের এক মাসের মধ্যেই। প্রকল্প বাস্তবায়নকারী কর্মকর্তা ও স্থানীয় ইউপি চেয়ারম্যানদের অনিয়মের অভিযোগ করেছেন স্থানীয়রা।

ওবায়দুল কাদের বলেন, এসব গৃহ সরকারি খাস জমিতে নির্মিত হয়েছে এবং অনেক ক্ষেত্রে খাস ভূমিসহ তুলনামূলক নিচু স্থানে হওয়ায় স্থাপনাসমূহ ক্ষতিগ্রস্ত হয়েছে। তারপরও বিশাল কর্মযজ্ঞের হিসেবের খাতায় ক্ষুদ্র অংশে ত্রুটি দেখা দিলেও যারা এই ত্রুটির জন্য দায়ী এবং দায়িত্বে অবহেলা ও অনিয়মে জড়িত তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে, কোন ছাড় দেয়া হবে না।

তিনি আরো বলেন, ইতোমধ্যে প্রধানমন্ত্রীর নির্দেশে তদন্ত কমিটি গঠন করা হয়েছে এবং অভিযুক্তদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। এই প্রকল্প প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি মহৎ উদ্যোগ এবং গভীর আবেগ ও ভালোবাসার কর্মসূচি।

প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী সকল গৃহহীন মানুষের জন্য গৃহনির্মাণ নিশ্চিত না হওয়া পর্যন্ত এ কর্মসূচি অব্যাহত থাকবে উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, সরকারের এ মহৎ কার্যক্রম যখন দেশে-বিদেশে প্রশংসিত হচ্ছে এবং প্রকল্প বাস্তবায়নের মধ্য দিয়ে দেশের বিরাট একটি জনগোষ্ঠীর অর্থনৈতিক অগ্রগতির পথে এগিয়ে যাচ্ছে, ঠিক তখন একটি মতলবি মহল বিষয়টি নিয়ে সমালোচনার নামে উদ্দেশ্য প্রণোদিত অপতৎপরতায় মেতে উঠেছে।প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পে অনিয়মে জড়িতদের সাজা হবে।

আপনার মন্তব্য লিখুন

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
  • © All rights reserved © 2019 alokitoswapner-bd.com - It is illegal to use this website without permission.
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102