সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ১১:২০ অপরাহ্ন

বদলগাছীতে ফসলী কৃষি জমির শ্রেণী পরিবর্তন না করে রাতের অন্ধকারে পুকুর খনন

আলোকিত স্বপ্নের বিডি
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৬ জানুয়ারী, ২০২১

নওগাঁ প্রতিনিধিঃ নওগাঁর বদলগাছী উপজেলার মিঠাপুর ইউনিয়নের খাদাইল কৃষি জমির মাঠের তিন ফসলী জমির শ্রেণী পরিবর্তন না করে এক্স-ভেটর মেশিন দ্বারা রাতের অন্ধকারে অভিনব-কায়দায় প্রভাবশালী রুহুল আমিন নামের ব্যবসায়ী উপজেলার সাধারণ কৃষকদের ভয়ভীতি দেখিয়ে টাকার বিনিময়ে তিন ফসলী জমির মাটি খনন করে তার বিভিন্ন অবৈধ ইটভাটায় নিয়ে যাচ্ছে।

খাদাইল মাঠে সরেজমিনে গিয়ে দেখা গেছে, ঐ অবৈধ ইটভাটার মালিক রুহুল আমিন এর ১৫-২০টি কাকরা মটরজান এবং এক্স-ভেটর মেশিন দ্বারা রাস্তাঘাট নষ্ট করে কৃষকের তিন ফসলী জমির মাটি খনন করে ইট তৈরীর জন্য তার ইট ভাটাতে মাটি আগাম সংরক্ষণ করছে বলে দেখা গেছে।

খাদাইল গ্রামের কৃষি মাঠের কৃষকদের কাছে থেকে জানা গেছে, আমাদেরকে কিছু টাকার লোভ দেখিয়ে উচু তিন ফসলী জমির মাটি ক্রয় করে মাটি খনন শুরু করছে। সে বলে উচু জমিতে নাকি ভালো ফসল ফলে না, তাই তার কথা বিশ্বাস করে আমরা আমাদের ফসলের মাটি তার কাছে ট্রাক্টর প্রতি ২,শত টাকার বিনিময়ে বিক্রি করছে। অন্য কৃষকের জমিতে পানি বা সেচ প্রদান করা সমস্য দেখা দিলে অন্য কৃষকরাও বাধ্য হয়ে তার ইটভাটাতে মাটি দিচ্ছে। কিন্তু আমিন ব্রিক্সস ইটভাটার মালিক, রুহুল আমিন নিজে খাদাইল মাঠে ৬বিঘা জমি ক্রয় করে নাম মাত্র একটি পুকুর খনন করেন গত বছরে। এর পরে ঐ ছোট্ট পুকুরটি শুকনো মৌসুমে এসে এক্স-ভেটর মেশিন দিয়ে ১২-১৫ ফিট নিচু করে পুকুর খনন করা হয়। এতে করে তার পাশের তিন ফসলী জমির মালিকদের জমি হুমকির মুখে পরছে এবং পরের বছর সেই তিন ফসলী জমির মালিকেরা উপাই আন্তর না পেয়ে প্রভাবশালী ইটভাটার মালিক এর কাছে জমি বিক্রয় করতে বাধ্য হচ্ছে। খতিগ্রস্ত জমির মালিক বিক্রয় করতে গেলে সেই জমি নায্য মূল্যে পাওয়া থেকে বঞ্চিত হচ্ছে বলে জানা যায়।

মিঠাপুড় গ্রামের কয়েকজন কৃষক বলেন, অবৈধ ইটভাটার কারনে শুধু মাঠের তিন ফসলী জমি নষ্ট হচ্ছে না, সেই সাথে অবৈধ ইটভাটার কারণে গাছপালতে ফুলফল কম হচ্ছে। এছাড়াও এই সব ইটভাটা করনে সরকারী স্ক’ল প্রতিষ্টানের ছাত্র ছাত্রীরা রাস্তা দিয়ে ঝুকি নিয়ে চলাচল করে আসেছেন। ইটভাটা গুলো জন বসতী এলাকা থেকে ফাঁকা জায়গাতে গড়ে উঠার কথা থাকলেও সেই সরকারের আইন অমান্য করে এই সব ইটভাটা গড়ে তুলেছেন প্রভাবশালীরা।

এলাকাবাসী আরও বলেন এই সব অবৈধ ইটভাটা বন্ধের দাবিতে খাদাইলে কয়েক বার মানববন্ধন করেছে বলেও জানা যায়। তাই বাংলাদেশের দেশরতœন মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার কাছে ইটভাটা বন্ধের জন্য অনুরুদ জানান খাদাইল গ্রামবাসী ।

ইটভাটার মালিক রুহুল আমিন এর সাথে কথা বললে তিনি বলেন, আমি আক্কেলপুর পৌসভার মধ্যে গতবছর ৬বিঘা জমি ক্রয় করেছি এবং আমি আমার জমি থেকে মাটি খনন করে ইটভাটাই নিয়ে যাচ্ছি । আপনারা সাংবাদিক হন, আর প্রশাসন হন, বা যেই বাক্তি হন না কেনো আমি আমার জমি থেকে মাটি খনন করছি । তবে তোমরা যদি কিছু করতে পারো করে দেখাও । আমার যেখানে কথা বলার দরকার সেখানে কথা বলা আছে পারলে মাটি খনন বন্ধ করে দেখাও।

মিঠাপুড় ইউনিয়ন পরিষদের ভ’মি অফিসের সাথে বিভিন্ন ভাবে যোগাযোগ করে এসব ইটভাটার মালিক তিন ফসলী কৃষি জমির মাটি খনন করে জমির উর্বরতা নষ্ট করছেন বলেও জানা গেছে।
এবিষয়ে মিঠাপুড় ভ’মি কর্মকর্তা সাকোওয়াত হোসেন বলেন, আমি খাদাইল গ্রামের এই মাটি খনন বিষয়ে কিছু জানিনা ।

তবে তিনি আরও বলেন যে স্থানে ভিকো মেশিন দিয়ে মাটি খনন করা হচ্ছে সেই স্থানটি বদলগাছী মিঠাপুড় ইউনিয়নের ভিতরে নাকি পাশ্ববর্তী জেলার আক্কেলপুড় থানা আন্তরগত কি না তা কাগজপত্র দেখলে জানতে পাবো । তবে বদলগাছী উপজেলার মিঠাপুড় ইউনিয়নের ভিতরে হলে আমি সহকারী ভ’মি আফিসারকে জানিয়ে আইন অনুগ ব্যবস্থা গ্রহন করতে বলবো বলে জানান।

সহকারী ভূমি কমিশনার সুমুন জিহাদী বলেন,বদলগাছী উপজেলাতে তিন ফসলী কৃষি জমির শ্রেণী পরিবর্তন না করে বা কোনো প্রকার মাটি খনন করতে না পারে সেই জন্য সব ধরণের খোজ খবর নিয়ে আইন অনুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। আমি সব স্থানে লোকজন দিয়ে খবর জানতেছি এবং নিজে সে সব স্থান পরির্দশন করেছি যেখানে ভিকো মেশিন দিয়ে তিন ফসলী কৃষি জমির মাটি খনন দেখতে পাবো সেখানে ভ্রাম্যমান আদালত করে জরিমানা আদায় করা হবে বলে জানান।

আপনার মন্তব্য লিখুন

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
  • © All rights reserved © 2019 alokitoswapner-bd.com - It is illegal to use this website without permission.
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102