মঙ্গলবার, ২৯ অক্টোবর ২০২৪, ০৫:১৫ পূর্বাহ্ন

দ্রব্যমূল্য উর্ধগতির কারণে জনজীবনে মারাত্মক প্রভাব ফেলেছে।

এ এম রিয়াজ কামাল হিরণ- চট্টগ্রাম জেলা। 
  • প্রকাশের সময় : সোমবার, ৪ সেপ্টেম্বর, ২০২৩
দ্রব্যমূল্য উর্ধগতির কারণে জনজীবনে মারাত্মক প্রভাব ফেলেছে। 
নিত্য প্রয়োজনীয় পণ্যসহ প্রায় সকল প্রকার সামগ্রীর মূল্য আকাশচুম্বী হয়ে পড়েছে। এমন কোন আইটেম নেই, যার দাম কমেছে বলে শোনা যায়। একজন খেটে খাওয়া শ্রমজীবী অসহায় সাধারণ নাগরিকের ব্যক্তিগত আয় রোজগারের সাথে এই মূল্যবৃদ্ধির কোন সামঞ্জস্য নেই। বাজারের অবস্থা বর্তমানে এমনই পর্যায়ে এসে দাঁড়িয়েছে যে, বাজার ব্যবস্থার যে একটি স্বাভাবিক নিয়ম-কানুন থাকে, তাও ভেঙে পড়ার উপক্রম। একের পর এক মূল্যবৃদ্ধির ধাক্কাই এখন বাজারের স্বাভাবিক নিয়ম হয়ে দাঁড়িয়েছে। এ অবস্থা দেশের সীমিত আয়ের শ্রমজীবী মানুষের জীবনে যে কিভাবে শোচনীয় অবস্থা ডেকে আনে, তা বোধকরি না বললেও চলে।
বেশির ভাগ মানুষ মনে করেন নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি তাদের জীবনে মারাত্মক প্রভাব ফেলেছে। অন্যদিকে, আগের চেয়ে অনেক বেশি মানুষ বলেছেন, অর্থনৈতিক ক্ষেত্রে বাংলাদেশ ভুল পথে যাচ্ছে। দেশের মানুষের এই মতামত উঠে এসেছে দ্য এশিয়া ফাউন্ডেশন ও ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি) এক জরিপে।
এতে বলা হয়, নিজেদের জীবনে দ্রব্যমূল্যের আঘাত মারাত্মকভাবে পড়ার কথা বলেছেন ৮৪ শতাংশ উত্তরদাতা। আর অর্থনীতির ক্ষেত্রে দেশের ভুল পথে যাওয়ার কথা বলেছেন প্রায় ৭০ শতাংশ উত্তরদাতা।
দ্রব্যমূল্য বৃদ্ধির করাণঃ দেশে দ্রব্যমূল্য বৃদ্ধির একটি প্রধান কারণ। সিন্ডিকেটের কারসাজির কারণেই বাংলাদেশের মূল্য পরিস্থিতি একেবারে অসহনীয় পর্যায়ে উঠে এসেছে। মধ্যস্বত্বভোগী আর সিন্ডিকেটের কবলে দেশবাসী। ব্যবসায়ীরা সিন্ডিকেট করে কুটিল কারসাজির মাধ্যমে পণ্যদ্রব্যের দাম বাড়িয়ে কোটি কোটি টাকা হস্তগত করে, এটি ইসলামে নিষিদ্ধ। অন্যের হক এভাবে হস্তগত করার কারণে আখেরাতে তো বিপর্যয় আসবেই, দুনিয়াতেও এর কুফল দেখা দেয় মারাত্মকভাবে।
মজুদদারি: মজুদদারি দ্রব্যমূল্য বৃদ্ধির অন্যতম কারণ। এক শ্রেণির অতি মুনাফালোভী অসাধু ব্যবসায়ী নিত্যপণ্যের মজুদ গড়ে তুলে বাজার নিয়ন্ত্রণ করে বলে প্রায়ই অভিযোগ ওঠে। অন্যকথায় মজুদদারির মাধ্যমে অসাধু ব্যবসায়ীরা বাজার নিয়ন্ত্রণ করে। তারা কৃত্রিম সংকট সৃষ্টি করে হঠাৎ করে বা পরিকল্পিতভাবে দ্রব্যমূল্য বাড়িয়ে দেয়। অবৈধ মজুদদাররা ইসলামে ঘৃণিত। মহানবী (সা.) বলেছেন, যে ব্যবসায়ী খাদ্যপণ্য গুদামজাত করে এ উদ্দেশ্যে যে, মূল্যবৃদ্ধি হলে তা বিক্রি করবে, আল্লাহ ঐ ব্যক্তিকে দুনিয়াতে অভাব অনটন ও রোগব্যাধির মধ্যে রাখবেন। সংকটকালে দ্রব্যমূল্য বাড়ানো ব্যবসায়ী মজুদদারদের একটা কৌশল।
আপনার মন্তব্য লিখুন

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
  • © All rights reserved © 2019 alokitoswapner-bd.com - It is illegal to use this website without permission.
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102