সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ০৭:২২ অপরাহ্ন
শিরোনাম :
কিশোর গ্যাংয়ের ১১ সদস্যকে গ্রেপ্তার করেছে সেনাবাহিনী। ফেরারির মতো ছুটছি, সামনে কোনো ভবিষ্যৎ নেইঃ ছাত্রলীগ নেতা। বিএনপি-জামায়াতের বাড়িঘরে হামলার নির্দেশ দিলেন হাসিনা। গোয়ালন্দে যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকীতে দুই গ্রুপের পৃথক কর্মসূচি পালন। সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রেফতার। সনাতন ধর্মাবলম্বী দুপক্ষের সংঘর্ষে প্রতিমা ভাঙচুর। সাবেক ডিএমপি কমিশনার গোলাম ফারুককে আটকে দিল ইমিগ্রেশন পুলিশ। তারাকান্দা নেতৃবৃন্দের সাথে যুক্তরাজ্য বিএনপি’র যুগ্ম-সাধারণ সম্পাদক ব্যারিস্টার মওদুদ আহমেদ’র সাথে  মতবিনিময় সভা। তারাকান্দা সদর ইউনিয়ন কৃষক দলের উদ্যোগে কর্মী সভা অনুষ্ঠিত। শাবিপ্রবিতে প্রথম বর্ষের ক্লাস শুরু ৩ নভেম্বর।

করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় গত বছরের মতো এবারও পালন হয়নি পটুয়াখালীতে রথযাত্রা উৎসব।

আলোকিত স্বপ্নের বিডি
  • প্রকাশের সময় : সোমবার, ১২ জুলাই, ২০২১
করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় গত বছরের মতো এবারও পালন হয়নি পটুয়াখালীতে রথযাত্রা উৎসব।
মিজানুর রহমান অপু,পটুয়াখালী জেলা প্রতিনিধিঃ
করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় গত বছরের মতো এবারও পালন হয়নি পটুয়াখালীর সনাতন ধর্মাবলম্বীদের এতিহ্যবাহী শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব। পূজা উদযাপন পরিষদের সভাপতি ও সাধারণ সম্পাদক জানান মহামারি করোনাভাইরাসের কারণে বিধিনিষেধ থাকায় এ বছর রথযাত্রা আয়োজন থেকে বিরত থেকেছেন তারা।
তবে রথযাত্রা ও মেলা না হলেও স্বাস্থ্যবিধি মেনে মন্দিরে ধর্মীয় আনুষ্ঠানিকতা পালন করা হয়েছে।
পটুয়াখালী শহরে মোট ২ টি রথযাত্রা উৎসব পালিত হয়।১ টি পুরাতন বাজার আখরাবাড়ী পালন করে আর অন্যটি পটুয়াখালীর ইসকন মন্দির পালন করে।
তবে পুরাতন বাজার আখরাবাড়ীর এ রথের খ্যাতি পুরো জেলা জুড়ে। প্রতি বছর হিন্দু ধর্মাবলম্বীরা  জেলার এই ১৫০ বছরের ঐতিহ্যবাহী রথযাত্রায় বিপুল উৎসাহ-উদ্দীপনায় অংশ নেন।
করোনা পরিস্থিতির শুরুর পর থেকে চলতি বছর তৃতীয়বারের মতো রথযাত্রাটি স্থগিত হলো।
প্রতি বছর বর্ণাঢ্য আয়োজনে পটুয়াখালীতে পালিত হতো শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব।এ সময় হাজারো ভক্ত সমাগমে মন্দির চত্ত্বর পরিপূর্ণ হয়ে থাকতো। যজ্ঞের আগুনে বিভিন্ন দ্রব্য আহুতি এবং বৈদিক মন্ত্রোচ্চারণ মাধ্যমে পুরোহিতরা দেশ ও জাতির শান্তি ও কল্যাণ কামনায় ঈশ্বরের কাছে প্রার্থনা করতেন।
কথিত আছে ভক্তদের দর্শন দানের উদ্দেশ্যে শ্রী শ্রী জগন্নাথ দেব প্রতিবছর এই তিথিতে নগর পরিভ্রমণে বের হন। উৎসব উপলক্ষে প্রতিবছর নানা আয়োজন থাকলেও এই দুইবছর আয়োজন স্থগিত।
শাস্ত্রমতে এই তিথিতে শ্রী শ্রী জগন্নাথ দেব আপন আলয় হতে রথে চড়ে মাসির বাড়ি বেড়াতে যান। বিশ্ব শান্তির উদ্দেশ্যে হাজার হাজার সনাতন ধর্মাবলম্বী এ উৎসবটি পালন করেন। ৭ দিন পরে মাসির বাড়ি থেকে জগন্নাথ দেব আপন আলয়ে ফিরবেন তখন হয় উল্টো রথ।
আপনার মন্তব্য লিখুন

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
  • © All rights reserved © 2019 alokitoswapner-bd.com - It is illegal to use this website without permission.
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102