সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ১০:১৩ পূর্বাহ্ন
শিরোনাম :
কিশোর গ্যাংয়ের ১১ সদস্যকে গ্রেপ্তার করেছে সেনাবাহিনী। ফেরারির মতো ছুটছি, সামনে কোনো ভবিষ্যৎ নেইঃ ছাত্রলীগ নেতা। বিএনপি-জামায়াতের বাড়িঘরে হামলার নির্দেশ দিলেন হাসিনা। গোয়ালন্দে যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকীতে দুই গ্রুপের পৃথক কর্মসূচি পালন। সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রেফতার। সনাতন ধর্মাবলম্বী দুপক্ষের সংঘর্ষে প্রতিমা ভাঙচুর। সাবেক ডিএমপি কমিশনার গোলাম ফারুককে আটকে দিল ইমিগ্রেশন পুলিশ। তারাকান্দা নেতৃবৃন্দের সাথে যুক্তরাজ্য বিএনপি’র যুগ্ম-সাধারণ সম্পাদক ব্যারিস্টার মওদুদ আহমেদ’র সাথে  মতবিনিময় সভা। তারাকান্দা সদর ইউনিয়ন কৃষক দলের উদ্যোগে কর্মী সভা অনুষ্ঠিত। শাবিপ্রবিতে প্রথম বর্ষের ক্লাস শুরু ৩ নভেম্বর।

জিল হজের ফজিলত – জিল হজের প্রথম 10 দিনের মধ্যে করণীয়।

আলোকিত স্বপ্নের বিডি
  • প্রকাশের সময় : সোমবার, ১২ জুলাই, ২০২১

জিল হজের ফজিলত – জিল হজের প্রথম 10 দিনের মধ্যে করণীয়ঃ

লেখক,মোঃ বাকি বিল্লাহ, কোলকাতা ভারতঃ
………………………………………….. ……………..
জিল হিজ্জাহ মাসটি ইসলামের অন্যতম গুরুত্বপূর্ণ মাস। এটি ঈদুল আযহা ও হজের মাস। জিল হজ হ’ল ইসলামী বর্ষপঞ্জির শেষ মাস যা হযরত ইব্রাহিম (আ।) এবং তাঁর পুত্র হজরত ইসমাইল (আ।) – এর আত্মত্যাগের স্মরণ করিয়ে দেয়। এই পবিত্র মাসে মুসলমানরা হজ পালনের জন্য সৌদি আরব যান এবং মহান আল্লাহ তায়ালার সন্তুষ্টির জন্য পশু কোরবানি দিয়ে Eidদুল আযহা উদযাপন করেন। এই পবিত্র মাস শুরু হওয়ার সাথে সাথে বিশ্বজুড়ে মুসলমানরা হজ পালনের জন্য আজীবন যাত্রা শুরু করেছিলেন।

যারা হজে যেতে পারেন না তারা জিল হজের প্রথম 10 দিনের মধ্যে কিছু বিশেষ কাজ করতে পারেন। এই 10 দিন পুরো বছরের মধ্যে সেরা, এবং এটি এত গুরুত্বপূর্ণ যে আমরা যদি এবার তীর্থযাত্রা করতে সক্ষম না হই তবে আমরা সেগুলি গ্রহণ করি। আমাদের কোনও গ্যারান্টি নেই যে আমরা পরবর্তী জিল হজ দেখতে বেঁচে থাকব কিনা তাই কিছু বিশেষ কাজ সম্পাদন করার সময় বেশিরভাগ দিন উপভোগ করুন। আমাদের প্রিয় নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: “জিল হজের দশ দিনের (প্রথম) দশ দিনের আমল করার চেয়ে আল্লাহর নিকটে এর চেয়ে উত্তম কাজ বা এর চেয়ে বেশি পুরস্কৃত কোন কাজ নেই”। জিজ্ঞাসা করা হয়েছিল, “আল্লাহর সন্তুষ্টির জন্য জিহাদও নয়?” উত্তরে নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জবাব দিলেন, “আল্লাহর সন্তুষ্টির জন্য জিহাদও নয়, যদি না কোন ব্যক্তি নিজের সম্পদ নিয়ে জিহাদে বের হয় এবং কিছু নিয়ে ফিরে না আসে।” (বুখারী)

নীচে কিছু ইবাদতের আমল রয়েছে যা জিল হজের প্রথম বরকতময় 10 দিনের মধ্যে অবশ্যই করা উচিত, আমরা সর্বশক্তিমান আল্লাহর সন্তুষ্টি অর্জনে সহায়তা হতে পাড়ি।

হজ ও ওমরাহ পালন করুন: সন্দেহ নেই যে, এই বরকতময় দিনগুলিতে যে ব্যক্তি সবচেয়ে ভাল কাজ করতে পারে তা হ’ল ওমরাহ ও হজ পালন করা। আবু হুরায়রাহ (রহঃ) বর্ণনা করেছেন: “রাসূল (সাঃ) কে জিজ্ঞাসা করা হয়েছিল কোন আমল সবচেয়ে ভাল? তিনি বললেন, “আল্লাহ ও তাঁর রসূলের প্রতি .মান।” তেনাকে জিজ্ঞাসা করা হয়েছিল, তাহলে কী? তিনি বললেন, “আল্লাহর সন্তুষ্টির জন্য জিহাদ।” তেনাকে জিজ্ঞাসা করা হয়েছিল, তাহলে কী? তিনি বললেন, “একজন গৃহীত হজ”। (মুসলিম) রোজা: জিল হজের প্রথম নয় দিন রোজা রাখার জন্য সত্যিই ভাল সময়। ঈদের দের দিন রোজা রাখার অনুমতি না পাওয়ায় জিল আযহার দিন পর্যন্ত আমাদের নয় দিনের উপরে রোজা রাখার চেষ্টা করা উচিত। জিল হজের নবমীর দিন যদি কেউ নয় দিনের রোযা না রাখে, কারণ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদের এ সময় সৎকর্ম করার পরামর্শ দিয়েছিলেন এবং রোযা যে কোন একটি সর্বোত্তম আমল করতে পারে। “রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জিল হজের নবমীতে, আশুরার দিনে, প্রতি মাসের তিন দিনে এবং প্রতি মাসের প্রথম দুই সোমবার ও বৃহস্পতিবার রোজা রাখতেন।” (আন-নিসা’ই) দান করুন: জিল হজের এই পবিত্র মাসে অতিরিক্ত বরকত রয়েছে তাই এই সুযোগটি গ্রহণ করুন এবং সদকা করুন। আমরা কতটা দান করতে যাচ্ছি তা বিবেচ্য নয় তবে সর্বদা মনে রাখবেন যে যে কেউ আল্লাহর পথে দান করে, যখন তিনি তা তোমাদের কাছে ফিরিয়ে দেন তখন তিনি তা বহুগুণে বৃদ্ধি করেন। দান করার অভ্যাসে প্রবেশের জন্য এই মাসটি ব্যবহার করুন, তা যত কমই হোক না কেন তাহলিল, তাকবীর এবং তাহমীদ: তাকবীর (আল্লাহু আকবার), (আলহামদুলিল্লাহ) এবং ( লা ইলাহা ইল্লাল্লাহ) (পড়া সুন্নত ) জিল হজের প্রথম বরকতম দশ দিনের সময়। এই শব্দগুলি মসজিদ, ঘরবাড়ি, রাস্তায় এবং যেখানে সর্বত্র মহান আল্লাহকে স্মরণ করার অনুমতি রয়েছে সেখানে প্রচুর পরিমাণে তিলাওয়াত করা উচিত। পবিত্র কোরআনে মহান আল্লাহ তায়ালা বলেছেন: “যাতে তারা তাদের উপকারে আসে এমন জিনিস প্রত্যক্ষ করতে পারে (পরকালে হজের পুরষ্কার এবং ব্যবসায় থেকে কিছু পার্থিব লাভ), এবং নির্দিষ্ট দিনগুলিতে গবাদি পশুদের উপরে আল্লাহর নাম উল্লেখ করে থাকে। যা তিনি তাদের জন্য (ত্যাগের জন্য) সরবরাহ করেছেন। ” (কুরআন, ২২:২৮) কুরআন তেলাওয়াত: আমাদের মধ্যে অনেকেই জিল হজ এবং ঈদুল আজহার তাৎপর্য পুরোপুরি বুঝতে পারি না। কেউ যদি এই পবিত্র অনুষ্ঠানের তাত্পর্য সম্পর্কে জানতে চান তবে আমাদের জ্ঞানের উত্সটিতে ফিরে আসতে হবে যা পবিত্র কোরআন ইব্রাহিম (আ।) – এর গল্পটি পড়ুন এবং তাঁর আত্মত্যাগের কথা মনে করিয়ে দিন। কেন আমরা পশুপাখি করি এবং এই Eidদের তাত্পর্যটি কী তা বোঝার জন্য তাঁর ত্যাগের গুরুত্বটি বোঝার চেষ্টা করুন কোরবানি সম্পাদন করুন: এই মঙ্গলকৃত দশ দিনের সময়কালে একজন ব্যক্তি আল্লাহ পরাক্রমশালীকে আরও নিকটে আনবে এমন একটি নেক কাজ একটি পশু কোরবানি। কোন পশুকে কোরবানি করা হযরত ইব্রাহিম (আ।) – এর সুন্নতকে পুনরুজ্জীবিত করে। তিনি সর্বশক্তিমান আল্লাহ তায়ালার সন্তুষ্টির জন্য সমস্ত কিছু ত্যাগ করতে প্রস্তুত ছিলেন এবং তাঁর প্রিয় পুত্রকেও কোরবানি হিসাবে নিবেদন করে নিঃশর্তভাবে আল্লাহর হুকুমে জমা দিয়েছিলেন। হাদিসে আমাদের প্রিয় নবী মুহাম্মদ (সা।) বলেছেন: “তোমাদের মধ্যে কেউ যখন কোরবানি করতে এবং জিল হজ মাসে প্রবেশ করতে চায় তখন তার কুরবানী না করা পর্যন্ত তার চুল কাটা বা নখকে কাটা উচিত নয়।” (মুসলিম)
আন্তরিক তওবা করুন: যারা আল্লাহ তায়ালার প্রতি তপস্যা করে তাদেরকে আল্লাহ ভালবাসেন। জিল হজের এই দশ দিনের শুভেচ্ছায় আল্লাহর কাছে প্রত্যাবর্তন করুন সমস্ত প্রকাশ্য ও গোপন বিষয়, যা তিনি অপছন্দ করেন। আপনার গুনাহ এবং অবাধ্যতার জন্য আফসোস করুন এবং কখনও পাপ ফিরে না আসার এবং দৃঢ় ভাবে আল্লাহ যা পছন্দ করেন তার পথে চলার দৃঢ় সংকল্প করুন। সমস্ত নেক আমল সম্পাদন করুন: যদি এই বছর কেউ হজ করতে সক্ষম না হয় তবে তার উচিত প্রতিটি সম্ভাব্য নেক কাজ সম্পাদন করা জিল হজের এই বরকতময় দিনগুলিতে। মহান আল্লাহ রাব্বুল আলামিনের সন্তুষ্টির জন্য আন্তরিকতার সাথে করা প্রতিটি কাজই আপনাকে তাঁর আরও নিকটে নিয়ে আসবে। অন্যদের জন্য মনোযোগ দিন: আল্লাহ সর্বাধিক ক্ষমাশীল এবং তিনিই ক্ষমা করতে পারেন। আমাদেরও সর্বশক্তিমান আল্লাহর সন্তুষ্টির জন্য অন্যকে ক্ষমা করা উচিত। যারা আপনার সাথে অন্যায় করেছে তাদেরকে ক্ষমা করে দিয়ে নতুন বছরের সূচনা করুন এবং নতুন মন দিয়ে শুরু করুন আল্লাহ ক্ষমাকারীদের ভালবাসেন, সুতরাং অন্যকে ক্ষমা করুন।

আপনার মন্তব্য লিখুন

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
  • © All rights reserved © 2019 alokitoswapner-bd.com - It is illegal to use this website without permission.
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102