মঙ্গলবার, ২৯ অক্টোবর ২০২৪, ০৩:২৮ পূর্বাহ্ন

তিব্র গরমে ও বিদ্যুৎ এর লোডশেডিং এ অতিষ্ঠ নগরবাসী।

এ এম রিয়াজ কামাল হিরণ- চট্টগ্রাম জেলা। 
  • প্রকাশের সময় : বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪
তিব্র গরমে ও বিদ্যুৎ এর লোডশেডিং এ অতিষ্ঠ নগরবাসী।
বর্তমান সময়ে যে তাপ প্রবাহ চলতেছে তা সাধারণ মানুষ কঠিন সময় পার করছে। আর যারা মোটামুটি বিত্তবান আছে এদের প্রত্যেকের ঘরে আইপিএস আছে এদের জন্য কোন সমস্যা নাই। তারা বিদ্যুৎ চলে গেলে একটা আইপিএস এর মাধ্যমে একটা এসি দুইটা ফ্যান কয়েকটা লাইট চালাইতে পারছে। অন্যদিকে সাধারণ মানুষ তালের পাখা নাড়তে নাড়তে হাত ব্যথা করে ফেলতেছে।
তাই সাধারন মানুষ সরকারের কাছে প্রত্যাশা করছে বর্তমান সময়ের জন্য রাত্র নয়টার পরে সকল শপিংমল অপ্রয়োজনীয় দোকানপাট বন্ধ করে দেয়ার জন্য যাতে বিদ্যুৎ সাশ্রয় হয়। কারণ আমরা জানি এক ইউনিট বিদ্যুৎ সাশ্রয় করতে পারলে এক ইউনিট বিদ্যুৎ তৈরি করার উৎপাদন খরচ কমে যাবে। এতে যে পরিমাণ বিদ্যুৎ  সাশ্রয় হবে তা জনগণের নিশ্বাস ফেলার জন্য  জন্য তা বিতরণ করা যেতে পারে। এতে দেশের সম্পদ ও মানুষের দুইটাই কল্যাণ হবে।
ইতোমধ্যে চট্টগ্রামে হিটস্ট্রোকে মারা গেছে শিশুসহ দু’জন। গরমের তীব্রতায় নগরীর বিভিন্ন স্থানে মানুষ ও যানবাহন চলাচল কমে গেছে।
তবে নগরীর হাসপাতালগুলোতে জ্বর, ডায়রিয়াসহ বিভিন্ন অসুখে আক্রান্ত মানুষ ভর্তি হচ্ছে। যাদের মধ্যে শিশু ও বৃদ্ধের সংখ্যা বেশি। চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের মেডিসিন বহির্বিভাগের রেসিডেন্ট ফিজিশিয়ান (আরপি) ডা. মো. শাহেদ উদ্দিন এ তথ্য জানান।
তিনি বলেন, চট্টগ্রামে হিটস্ট্রোকে আক্রান্ত হওয়া শুরু করেছে কর্মজীবী মানুষ। ইতোমধ্যে চট্টগ্রামে হিটস্ট্রোকে ছয় মাস বয়সী এক শিশুসহ ৭০ বছর বয়সী এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। নিহত বৃদ্ধের নাম ছালেহ আহমদ শাহ (৭০)। ছালেহ আহমদের বাড়ি চট্টগ্রামের আনোয়ারা উপজেলার রায়পুর ইউনিয়নের উত্তর পরুয়াপাড়া এলাকায়।
সারা বাংলাদেশে গাছ কাটা হচ্ছে, খাল বিল পুকুর নদী নালা সবুজ পাহাড় সব ধ্বংস করা হচ্ছে। এই কারণেই সারা বাংলাদেশে তীব্র দাবদাহ হচ্ছে। আমরা নিজেরাই বায়ু দূষণ সৃষ্টিকারী। ১টি বড় গাছ ৪-জন মানুষের অক্সিজেন সাপ্লাই দিতে পারে।
ভারতে ১-জন মানুষের জন্যে প্রায় ২৮টি গাছ আছে, যুক্তরাজ্যে মাথাপিছু গাছের সংখ্যা ৪৩টি, চীনে ১৩০টি, ইথিওপিয়ায় ১৪৩টি, স্কটল্যান্ডে ৪০০টি, আমেরিকায় ৬৯৯টি, অস্ট্রেলিয়ায় ১২৬৯টি, ব্রাজিলে ১৪৯৪টি, কানাডায় ১০,১৬৩টি, আর রাশিয়ায় প্রত্যেক নাগরিকের জন্যে আছে ৬,৬১৪টি গাছ !
বাংলাদেশের প্রত্যেক নাগরিকের জন্যে মাথাপিছু কয়টি গাছ আছে তা বাংলাদেশের কেউ জানে না । কারণ যাদের জানানোর কথা তারাও জানে না ! কেউ বাংলাদেশে কতটি গাছ আছে জানেন কি? তবে বাংলাদেশে প্রতি বছর ৬,০০,০০০ গাছ কেটে ফেলা হয়, এই ভয়ংকর তথ্যটি ইন্টারনেট থেকে জানা গেলেও- আমার মনে হয় এই সংখ্যা আরো বহুগুণ বেশি !
আপনার মন্তব্য লিখুন

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
  • © All rights reserved © 2019 alokitoswapner-bd.com - It is illegal to use this website without permission.
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102